May Allah Bless You

May Allah Bless You

cpa

Wednesday, November 18, 2015

সিপিএ মার্কেটিং করার আগে এসই ও টা একটু ভালো করে শিখুন ......3

Keyword Research Update



আমরা আমাদের ওয়েভ পেইজ এ প্রোডাক্ট রিলেটেড   কনটেন্ট হিসেবে যা লেখি সব গুলোই  কিওয়ার্ড ।কিন্তু  আমার কনটেন্টটি যদি সবার কাছ পৌছাতে চাই  তাহলে আমাকে ভিজিটর  এ প্রোডাক্ট রিলেটেড পাওয়ার জন্য কি ধরনের কিওর্য়াড লেখে সার্চ করে সেটা আামাদের জানা থাকতে হবে । কারন গুগল ভিজিটরের সার্চ কি ওর্য়াড যেখানে যেখানে পাবে তাই সাইটটি বা কনটেন্ট টি সবার সামনে নিয়ে আসবে । তাই কি ওয়ার্ড রির্চাজ করে ঐ কিওর্য়াডের উপর ভিত্তি করে আমাদের কনটেন্ট তৈরী করতে  হবে



কেন করবেন keyword research?

১. কারণ মানুষ kewword ব্যবহার করে তাদের প্রয়োজনীয় সমাধান খোজে
২. SE চায় সবসময় best result দেখাতে
৩. আপনার জানা উচিৎ কোন ধরনের keyword বেশি খোজা হচ্ছে
৪. সবথেকে প্রধান কারণ হল, keyword research tools আপনাকে সাহায্য করে এটা জানার জন্য যে, ওয়েবে কি খোজা হচ্ছে এবং কি খোজা হচ্ছে না
keyword research এর জন্য অনেক ধরনের tools আছে। তার মধ্যে wordtracker, keyword discovery, google Adwords etc অন্যতম।

অধিকাংশ মানুষ google adwords ব্যবহার করে - এটা অনেক দ্রুত ও বিনামূল্যে ব্যবহার করা যায়।

Keyword Research এর নিয়ম:

আসলে এটার কোন ধরাবাধা নিয়ম নেই, বাজারে অনেক paid tool পাওয়া যায়, যা দিয়ে খুব সহজ ভাবে সঠিক keyword select করা যায়। কিন্তু
আমরা যেহেতু ঐসব paid tools ব্যবহার করব না, তাই আমাদের keyword researchএর basic procedure জানা উচিৎ।

Brainstorming (কোন বিষয়ে চিন্তা করা)
আমার Target Market কে এবং ঐ বিষয়ের উপর কোন keyword নিয়ে চিন্তা করা এবং লক্ষ করা যে, আমি কি স্থানীয়ভাবে না দেশের ভিতরে, নাকি সারা বিশ্বের সঙ্গে প্রতিযোগীতা করতে চাচ্ছি। আমার target market এর উপর কি লিঙ্গ, বয়স ঐ দেশের Income এর কোন যোগসূত্র আছে, যদি থাকে তাহলে এটা কিভাবে আমার desired keyword এর উপর প্রভাব ফেলতে পারে। যেমন: আপনার যদি একটি Furniture এর দোকান থাকে শুধুমাত্র একটি জেলাতে তাহলে আপনার keyword হতে পারে "Khulna Furniture" আবার আপনার যদি Otobi এর মত একটি প্রতিষ্ঠান থাকে তাহলে আপনাকে বাংলাদেশের প্রেক্ষাপটে চিন্তা করতে হবে।

সঠিক keyword selection এর জন্য আপনি আরো যে কাজ করতে পারেন, তা হল আপনি আপনার target customer, sales people, friend
and relatives দের জিজ্ঞাসা করতে পারেন তারা ঐ বিষয়ে search করতে হলে কোন wordটা বাছাই করত। এমনও হতে পারে, আপনি যে technical terms চিন্তা করছেন, তাদের সাথে তা নাও মিলতে পারে। আপনি আপনার বিষয় সম্পর্কিত বিভিন্ন Online forum/blogs visit করতে পারেন। আপনি আপনার Competitors এর ওয়েবসাইট visit করে সেখান থেকে ধারনা নিতে সে কি করছে, কোন ধরনের keyword ব্যবহার করছে ইত্যাদি। তারপর আপনার idea গুলো একটা কাগজে লিখে রাখুন।

Determine Competitiveness
এখানে আপনার সিদ্ধান্ত নিতে হবে যে, আপনি কি অনেক বেশী প্রতিযোগীতা চান নাকি অল্প। প্রতিটা Phrase এর একটি আলাদা আলাদা competitiveness আছে। এখন আপনি যদি সবাই যে phrase এর পিছনে দৌড়াচ্ছে, আপনিও তার পিছনে গেলে আপনার জন্য target achieve করা কঠিন হয়ে যাবে। তাই এমন keyword ঠিক করতে হবে যা থেকে প্রয়োজনীয় ভিজিটর পাওয়া যাবে, আবার প্রতিযোগীতাও কম থাকবে।




এবার আমরা যে বিষয়ে উপর পেইজ তৈরী করবো  সেটার উপর ভিত্তি করে  প্রথমে
ubersugget.org   যাবো ওখানে সম্বাভ কিওর্য়াড লেখে দেবো তাহলে  হাজার হাজার কিওর্য়াড চলে আসবে ওখান থেকে বাচাই করে কিছু কিওর্য়াড সংগ্রহ করবো


এবার গুগল কিওর্য়াড প্লানার এ  গিয়ে  এই কিওর্য়াড গুলো রির্চাজ করবো তার পর কোন মাসে কত ভিজিটর আসে কোন কোন দেশ থেকে জানার জন্য  গুগল ট্রেন্ট ব্যবহার করবে  

সব কিছু যাচাই বাচাই করার পর ঐ কিওর্য়াডের উপরি ভিত্তি করে কনটেন্ট লেখবো

বিস্তারিত জানার জন্য বিভিন্ন ভিডিও দেখবো

No comments:

Post a Comment

thanks for comments